September 28, 2022, 9:48 am

সমুদ্রসীমা নির্ধারণ ইস্যুতে ইসরায়েলকে আবারও হিজবুল্লাহর হুঁশিয়ারি

সমুদ্রসীমা নির্ধারণ ইস্যুতে ইসরায়েলকে আবারও হিজবুল্লাহর হুঁশিয়ারি

সমুদ্রসীমা নির্ধারণ ইস্যুতে ইসরায়েলকে আবারও হিজবুল্লাহর হুঁশিয়ারি

মুদ্রসীমা নির্ধারণ ইস্যুতে ইসরায়েলকে আবারও হুঁশিয়ারি দিয়েছে লেবাননের হিজবুল্লাহ গেরিলা। শুক্রবার (১৯ আগস্ট) সংবাদমাধ্যম মিডলইস্ট আই এই তথ্য প্রকাশ করে।

সংগঠনটির প্রধান হাসান নাসরুল্লাহ বলেন, ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রকে সমুদ্রসীমা নির্ধারণের ক্ষেত্রে লেবাননের দাবিই মানতে হবে। এমনকি ইরানের সাথে পরমাণু চুক্তি ইস্যুটি সমুদ্রসীমা নির্ধারণে কোনো প্রভাব ফেলবে না। আন্তর্জাতিক নীতি অনুযায়ী লেবাননের সীমানা বুঝিয়ে দিতে হবে বলেও দাবি জানান নাসরুল্লাহ।

সম্প্রতি লেবানন ও ইসরায়েলের সমুদ্রসীমার কাছে তেল ও গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়। ওই অঞ্চলে খননকাজ চালানো নিয়ে তেল আবিব ও বৈরুতের মধ্যে চলছে উত্তেজনা।

২০২০ সাল থেকেই গ্যাস সমৃদ্ধ অঞ্চলটি নিয়ে সামুদ্রিক বিরোধ সমাধানের জন্য মার্কিন মধ্যস্ততায় আলোচনা চালিয়ে যাচ্ছে। আগামী সপ্তাহে মার্কিন প্রতিনিধি আমোস হোচস্টেইন এই অঞ্চল ভ্রমণ করবেন বলে আশা করা হচ্ছে। ৩৩০ বর্গ মাইল বিরোধপূর্ণ এলাকার সমাধানে প্রচেষ্টা চালাবেন তিনি। যা ইসরায়েল ও লেবানন দুই দেশই নিজেদের অর্থনৈতিক অঞ্চল হিসেবে দাবি করে।

ইসরায়েল এর আগে বলেছে, সেপ্টেম্বর থেকে তারা গ্যাস উৎপাদন করতে প্রস্তুত। তখন হিজবুল্লাহ বলেছে, সামুদ্রিক চুক্তি হওয়ার আগে কারিশে যে কোনো ড্রিলিং যুদ্ধকে উস্কে দিতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2022 BangaliTimesofficel
Design & Developed BY ThemesBazar.Com